বিদ্রোহী একনাথ শিন্ডের অভিযোগ নিরাপত্তা কম, টিম ঠাকরে জবাব দিয়েছেন

Share

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, তাঁর পিতা বালাসাহেব ঠাকরে দ্বারা প্রতিষ্ঠিত দল শিবসেনার মধ্যে সংখ্যালঘুতে হ্রাস পেয়ে তাঁর মন্ত্রী একনাথ শিন্ডের বিদ্রোহের মধ্যে আজ একটি জাতীয় কার্যনির্বাহী বৈঠক ডেকেছেন।
এখানে এই বড় গল্পের শীর্ষ ১০টি আপডেট রয়েছে:

১)আজ সকালে, একনাথ শিন্ডে টুইট করে বলেছেন যে রাজ্য সরকার বিদ্রোহী বিধায়কদের সুরক্ষা প্রত্যাহার করেছে।  "তাদের এবং তাদের পরিবারকে রক্ষা করার দায়িত্ব সরকারের," তিনি বলেছিলেন।  যদিও অভিযোগ অস্বীকার করেছেন সেনা প্রধান মুখপাত্র সঞ্জয় রাওত।
২)দুপুর ১টায় শিবসেনা ভবনে জাতীয় কার্যনির্বাহী বৈঠক ডেকেছেন উদ্ধব ঠাকরে।  শুক্রবার ঠাকরে জেলা প্রধানদের একটি বৈঠক ডেকেছিলেন যেখানে তিনি বলেছিলেন যে বিদ্রোহী বিধায়করা "দল ভাঙতে" চেয়েছিলেন।
৩)"সেনা শেষ হয়নি" এবং বিজেপির পাশে থাকা লোকদের অবশ্যই প্রশ্ন করা উচিত, ঠাকরে বলেছিলেন।  "যারা চলে যেতে চায় তারা খোলাখুলিভাবে যেতে পারবে... আমি একটি নতুন শিবসেনা তৈরি করব," তিনি যোগ করেছেন।
৪) দলীয় কর্পোরেটরদের কাছে একটি ভার্চুয়াল ভাষণে, শ্রী ঠাকরেও বিজেপির বিরুদ্ধে সেনাকে শেষ করার চেষ্টা করার অভিযোগ করেছেন।  "শিবসেনা একটি আদর্শ... বিজেপি এটিকে শেষ করতে চায় কারণ তারা কারো সাথে হিন্দু ভোটব্যাঙ্ক ভাগ করতে চায় না," তিনি বলেন, প্রয়াত বাল ঠাকরে শুধুমাত্র একটি এড়াতে বিজেপির সাথে জোটের সূচনা করেছিলেন হিন্দুত্ববাদী ভোটে বিভক্ত।
৫)ষোলজন বিধায়ক যারা বিদ্রোহী নেতা একনাথ শিন্ডে যোগ দিয়েছেন তাদের আজ ডেপুটি স্পিকার নোটিশ পাঠাতে পারেন।  এই বিদ্রোহী বিধায়কদের নাম ইতিমধ্যেই তাদের বিরুদ্ধে অযোগ্যতার ব্যবস্থা নেওয়ার জন্য মহারাষ্ট্র বিধানসভার ডেপুটি স্পিকারের কাছে পাঠানো হয়েছে।
৬)সেনা সাংসদ বলেন, "আমরা ১৬ জন বিধায়কের বিরুদ্ধে নোটিশ দিয়েছি যে তাদের বরখাস্ত করা উচিত। এখন তাদের জবাব দিতে হবে কেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না। তাদের কাছে চিঠি দেওয়া সত্ত্বেও, তাদের কেউই বুধবার মুম্বাইতে দলীয় বৈঠকে যোগ দেননি," সেনা সাংসদ।  এনডিটিভিকে জানিয়েছেন অরবিন্দ সাওয়ান্ত।
৭)সংখ্যালঘুতে কমে যাওয়া সত্ত্বেও, টিম উদ্ধব আস্থাশীল যে বিধায়কদের বিরুদ্ধে হুইপ জারি করার ক্ষমতা রয়েছে।  দলটি আরও বলেছে যে একনাথ শিন্দে শিবিরের দাবি যে "আসল শিবসেনা" তার কোনও যোগ্যতা নেই।  "শিবসেনা একটি নিবন্ধিত আঞ্চলিক দল এবং উদ্ধব ঠাকরে আমাদের প্রধান। আমাদের একটি সংবিধান আছে যার মাধ্যমে দলের সভাপতি নির্বাচন করা হয়," শিবসেনার আইনি সেল থেকে অ্যাডভোকেট ধরম মিশ্র এনডিটিভিকে বলেছেন৷
৮)মিঃ ঠাকরের বিরুদ্ধে বিদ্রোহের কেন্দ্রবিন্দুতে মিঃ শিন্ডে এনডিটিভিকে বলেছেন যে তাঁর 50 টিরও বেশি বিধায়কের সমর্থন রয়েছে।  "তাদের মধ্যে প্রায় ৪০ জনই শিবসেনার," তিনি এনডিটিভিকে একটি একচেটিয়া সাক্ষাৎকারে বলেছেন।
৯)একনাথ শিন্দে, যিনি বিজেপি শাসিত আসামে বিদ্রোহীদের সাথে শিবির স্থাপন করছেন, তিনি সেনা নেতৃত্বকে দলীয় নেতাদের কাছে দুর্গম হওয়ার অভিযোগ করেছেন।  শুক্রবার, তিনি বিদ্রোহী নেতা ইয়ামিনী যাদবের একটি ভিডিও প্রকাশ করেছেন যেখানে তিনি গত বছরের অক্টোবর থেকে "ক্যান্সারে ভুগছেন" সত্ত্বেও পার্টি নেতৃত্বের প্রতি তার যত্ন না নেওয়ার অভিযোগ করেছেন।  পরবর্তী কৌশল নির্ধারণ করতে তিনি আজ বিধায়কদের সাথে একটি বৈঠকে সভাপতিত্ব করবেন।
১০)আসামের প্রধান শহর গুয়াহাটির উপকণ্ঠে একটি পাঁচতারা হোটেলে বিদ্রোহীরা ক্যাম্প করছে।  আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার ঘনিষ্ঠ বলে পরিচিত একজন তরুণ সাংসদ হলেন পয়েন্টসম্যান, সূত্র জানিয়েছে, অন্তত তিনজন আসামের বিজেপি মন্ত্রী গুয়াহাটি হোটেলে লজিস্টিক বিষয়গুলি ঘনিষ্ঠভাবে তদারকি করছেন৷


0 Comments


Leave a Reply